BeMetro.net
ঢাকা, সোমবার, ২৭ মার্চ, ২০১৭ | ১৩ চৈত্র, ১৪২৩ | ২৬ জমাদিউস-সানি, ১৪৩৮

মেসিকে হারিয়েছিলেন, এখন কম্পিউটার গেমার


প্রকাশঃ ১২-০১-২০১৭, ৪:১১ অপরাহ্ণ | সম্পাদনাঃ ১২-০১-২০১৭, ৪:১১ অপরাহ্ণ

“ই-অ্যাথলেট হিসেবে আমি একজন ফুটবলারের চেয়ে ঢের বেশি টাকা ইনকাম করি। সর্বশেষ যে ক্লাবের হয়ে খেলেছিলাম ওরা অনেক কম টাকা দিত। মানুষ ভাবতো, আমি যেহেতু ফিফা পুসকাস পুরস্কার জিতেছি আমার বেতন নিশ্চয়ই অনেক বেশি। আসলে তা নয়, খুব সামান্য পেতাম। এমনকি পুরস্কার জেতার পরও বেতন ছিল যৎসামান্যই।”
এসব কথা বলছিলেন ২০১৬ সালের জানুয়ারিতে বিশ্ববাসীকে চমকে দেয়া ব্রাজিলীয় ক্লাব ফুটবলার ওয়েন্দেল লিরা। ২০১৫ সালের সবচে দৃষ্টিনন্দন গোলের রেকর্ডটি ছিনিয়ে নেন তিনি। সেবার তার প্রতিদ্বন্দ্বী ছিলেন লিওনেল মেসি।
ফুটবল থেকে অবসরে গেছেন তিনি। এখন পুরোদন্তুর ভার্চুয়াল ফুটবল খেলোয়াড়। এতে আগের চেয়ে অনেক বেশি টাকা কামাচ্ছেন ওয়েন্দেল।
তার ভাষায়, টাকা বানানোর ম্যালা পথ আছে। প্রায় প্রতিদিনই কোনো না কোনো চ্যাম্পিয়নশিপ থাকে, সাথে ইউটিউব তো আছেই।
উল্লেখ্য, লাতিন আমেরিকা এখন কম্পিউটার গেমের দ্বিতীয় বর্ধনশীল বাজার। এখানে গেম খেলা হয় গ্যালারিভর্তি দর্শক নিয়ে, সেগুলোর আবার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।
সেখানকার ঐতিহ্যবাহী ফুটবল ক্লাবগুলো যেমন: কিংবদন্তী সান্তোসেরও আছে ই-স্পোর্টস টিম। এই ক্লাব থেকে তৈরি হয়েছেন বিখ্যাত পেলে। তারা এখন বহু সংখ্যক ই-অ্যাথলেট পুষছে যারা রেইনবো সিক্স এবং কাউন্টার স্ট্রাইকের মতো কম্পিউটার গেমের জন্য প্রস্তুত।
লক্ষ্যে পৌঁছানোর জন্য এখনো আমাদের অনেক চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে। বিনিয়োগ খুঁজে পাওয়াটা এখানে এখনো অনেক কষ্টের। বলছিলেন সান্তোস দেক্সতারিতির সিইও ব্রুনো আন্দ্রেদ।
তিনি বলেন, খেলোয়াড়রা এখানে অনেক কম বয়সী এবং তাদের প্রায় পেশাদারদের সাথে প্রতিযোগিতা করতে হয়।
স্থানীয় আতলেতিকো- গো ক্লাবকে ২-১ গোলে হারিয়ে গিয়ানেসিয়াকে জিতিয়ে দেন ওয়েন্দেল। ২০১৫ সালের ৬ নভেম্বরের ঘটনা সেটি। এই গোলটিই সেবার ফিফার পুসকাস পুরস্কার জেতে। বাছাই কমিটিতে ওয়েন্দেল ভোট পেয়েছিলেন ৪৬.৭ শতাংশ আর প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি পান ৩৩.৩ শতাংশ।
ব্রাজিলের হয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন ওয়েন্দেল। কিন্তু অব্যাহত ইনজুরির কারণে ২০১৬ সালের ২৮ জুলাই পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন।
তিনি আবারো ফিফায় ফিরতে চান। তবে এখন পুরোদমে চলছে ভার্চুয়াল টুর্নামেন্ট। ইউটিউবেও সক্রিয় তিনি।
বিবিসি অবলম্বনে



পাঠকের মতামত...

Top